-

৬ সেপ্টেম্বর, ২০১৭

নতুন ব্লগারদের জন্য ব্লগের ড্যাশবোর্ড বা লে-আউট সেটিংস

আপনি কি নতুন ব্লগার ? তবে এই পোস্টটি আপনার জন্যই-

ড্যাশবোর্ড সেটিংস ১ম পর্ব 


মার আজকের পোস্টটি ন্তুন ব্লগারদের জন্য। আজ আলোচনা করব- ব্লগের ড্যাশবোর্ড বা লে-আউটের সেটিংস নিয়ে। এই ড্যাশবোর্ডের সেটিংস কিন্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এখানে এমন কিছু সেটিংস আছে যেগুলিতে আপনি ভূল করলে আপনার ব্লগ এ্যাড্রেসটি সার্চ ইঞ্জিন থেকে হারিয়ে যেতে পারে। ফলে, ভিজিটররা আপনার ব্লগ খুজে নাও পেতে পারে। যাই হোক মূল কাজে আসি তাহলে,

ন্তুন ব্লগারদের জন্য ব্লগের ড্যাশবোর্ড বা লে-আউট সেটিংস

আপনি যখন ড্যাশবোর্ডে প্রবেশ করবেন তখন সেখানে উপরের চিত্রের মত উইন্ডোজটি দেখতে পাবেন। এগুলির আলোচনা নিচে পর্যায়ক্রমে দেখানো হলো-

➽ সর্ব প্রথমে বামের উপরের দিকে লক্ষ্য করুন Blogger লেখাটির নিচে একটি নাম প্রদর্শিত হচ্ছে। এখানে আপনার ব্লগের নাম দেখাবে। তার নিচেই দেখুন View Blog লিখা আছে। এখানে ক্লিক করে আপনি আপনার ব্লগটিকে দেখতে কেমন লাগে তা দেখতে পারবেন।

➽ Posts - এখানে আপনি আপনার ব্লগে কি কি পোস্ট করেছেন বা কি কি পোস্ট করার প্রস্ততি নিচ্ছেন তা দেখতে পারবেন। যেমন, All এ আপনার প্রকাশিত বা অপ্রকাশিত সমস্ত পোস্ট দেখাবে, Draft এ আপনার অপ্রকাশিত পোস্ট দেখাবে এবং Published এ আপনার প্রকাশিত পোস্ট দেখাবে।

➽ Stats - এখানে আপনি পাবেন আপনার ব্লগের পাঠক বা ভিজিটরের তথ্য। যেমন ধরন- Overview এর মাধ্যমে আপনি জানতে পারবেন, এই মুহুর্তে, আজ সারাদিন বা গতকাল, এই সপ্তাহে, এই মাসে বা ব্লগটির শুরু থেকে সর্বমোট কত জন পাঠক বা ভিজিটর আপনার ব্লগসাইটে ঢুকেছে? আপনাকে কতজন অনুসরণ করছে? ইত্যাদি তথ্য। লক্ষ্য করুন- ডানদিকে Followers এর নিচে ছোট্র করে লিখা রয়েছে যে Manage Tracking Your Own Pageview এখানে ক্লিক করে Don't Track My View for This Blog এর চেকবক্সে টিক চিহ্ন দিয়ে বেড়িয়ে আসুন। তাহলে আপনি নিজে যতবারই ব্লগটি ভিজিট করুন না কেন আপনার ব্লগের ড্যাশবোর্ডে তা হিসেব করবে না। ফলে, আপনে শুধুমাত্র মূল পাঠকের সংখ্যা জানতে পারবেন।

Posts- এ ক্লিক করে আপনে জানতে পারবেন যে আপনার ব্লগের কোন কোন পেজ বা কোন কোন পোস্ট পাঠকরা কতবার পড়েছে, সর্বোচ্চ পঠিত পোস্ট ইত্যাদি তথ্য।

Traffic Sources-  এ ক্লিক করে আপনার পাঠক বা ভিজিটর কোন সূত্রে আপনার ব্লগে প্রবেশ করেছে, তারা কী ধরনের কী-ওয়ার্ড ব্যবহার করেছে, কোন সার্চ ইঞ্জিনের দ্বারা এসেছে ইত্যাদি তথ্য জানতে পারবেন।

Audience - এ ক্লিক করে আপনি জানতে পারবেন যে আপনার পাঠক কোন দেশের বাসিন্দা, আপনার ব্লগে আসার জন্য তারা মোবাইল নাকি কম্পিউটার ব্যবহার করেছে কোন ব্রাউজারের দ্বারা আপনার ব্লগে ঢুকেছে ইত্যাদি তথ্য।

➽ Comments - এখান থেকে আপনার ব্লগে করা মন্তব্য সম্পর্কে জানতে পারবেন। যেমন, Published এ ক্লিক করে আপনি জানতে পারবেন কে বা কারা আপনার ব্লগে কোন পোস্ট এ মন্তব্য করেছে। Awaiting Moderation এ ক্লিক করে আপনার অপেক্ষমান মন্তব্য সম্পর্কে জানতে পারবেন। Spam হচ্ছে নিরাপত্তাজনিত কারনে যে মন্তব্যগুলি প্রকাশ পায়নি সেইগুলি।

➽ Earnings - এটিই মূলত মূল আলোচ্য বিষয়। Earnings এর মাধ্যমেই আপনি জানতে পারবেন আপনার ব্লগে কেমন আয় হচ্ছে। যারা এখনো ব্লগের ন্তুন ব্লগারদের জন্য ব্লগের ড্যাশবোর্ড বা লে-আউট সেটিংস    এর জন্য আবেদন করেন নাই তারা এখান থেকেই আবেদন করতে পারবেন। তবে Google AdSense সম্পর্কে ভাল্ভাবে না জেনে আবেদন  করতে যাবেন না। কারন, আপনি একবার Unapproval হয়ে গেলে ২য় বার সুযোগ নাও পেতে পারেন। এ সম্পর্কে আমার একটি বিস্তারিত পোস্ট থাকবে।

আজ এ পর্যন্তই। ড্যাশবোর্ড সংক্রান্ত সেটিংসের বাকি অংশ নিয়ে আমি শীঘ্রই ২য় পর্ব নিয়ে আসছি। সেই পর্যন্ত সকলেই ভাল থাকবেন। আল্লাহ-হাফেজ। 

২টি মন্তব্য: