-

২৭ আগস্ট, ২০১৭

ব্লগে ভিজিটর বৃদ্ধির জন্য অবশ্যই করনীয় কিছু কাজ

নতুন ব্লগ সাইট খুলেছেন?
আপনার জন্য কিছু পরামর্শ-

এসইও টিউটোরিয়াল পর্ব-০১ (ভিজিটর বৃদ্ধির জন্য পূর্ব কাজ)

আপনার ব্লগে ভিজিটর আসছে না? সোশাল সাইটে পোস্ট শেয়ার করে আর কতইবা ভিজিটর আসবে বলুন?  ব্লগের উন্নয়ন সাধনে নিচের কাজগুলি অনুসরন করার চেষ্টা করুন-

💞 আপনার ব্লগটিতে একটি এসইও ফ্রেইন্ডলী এবং রেসপনসিভ টেম্পোলেট ব্যবহার করুন। গুগুলে সার্চ দিলে আপনি অনেক ফ্রি টেম্পলেট ডাউনলোড করতে পারবেন। তবে, ফ্রি টেম্পলেট তেমন ফল্প্রসূ নয়।

💞 ড্যাশবোর্ডে বা নিয়ন্ত্রন প্যানেলে না বুঝে কোন সেটিং পরির্তন করা থেকে বিরত থাকুন। কারন, এখানে এমন কিছু সেটিং আছে যা আপনার অজান্তেই আপনার ব্লগ এড্রেসকে ভিজিটরের কাছে হাইড করে রাখবে।

💞 আপনার ব্লগে কিছু পেজ তৈরি করুন যা সার্চ ইঞ্জিনকে ব্লগটির বিষয়বস্ত সম্পর্কে ধারনা দিবে ফলে আপনার ব্লগটি যে কেউ সহজেই খুজে পাবে।

💞 একটি নির্দিষ্ট সময় পর পর  নিয়মিত পোস্ট করুন। আজ কয়েকটা পোস্ট দিয়ে কয়েকদিন বিরত থেকে আবার কয়েকটা পোস্ট দেয়া এমন কাজ থেকে বিরত থাকুন। সম্ভব না হলে প্রতি তিন দিন পর পর একটি করে পোস্ট করুন।

💞 আপনি যদি আপনার পোস্টে কোন ছবি ব্যবহার করেন তবে ছবিটির প্রোপ্রাটিজ এ অবশ্যই কিছু বর্ননা লিখুন যা সার্চ ইঞ্জিনের জন্য আপনার ব্লগকে খুজে পেতে সহজ করে দিবে।

💞 প্রতিটি পোস্টের জন্য লেবেল বা সূচী ব্যবহার করুন। এবং ছবির জন্য সার্চ ডেসক্রিপশন বক্সে কিছু বর্ননা লিখুন।

💞 পোস্টের শুরুতে অতিরিক্ত বক্তব্য না রেখে মূল কাজে দ্রুত ফিরে যাবেন। এতে পাঠকের কাছে বিরক্তির বিষয় দূর হবে এবং পাঠক আপনার ব্লগটি পড়তে আগ্রহী হবে।

💞 প্রতিটি পোস্ট বিভিন্ন সোশ্যাল সাইটে শেয়ার করুন। এদিক থেকেও কম ভিজিটর ত আসে না! 

💞 বিষয় বস্তর সাথে মিল রেখে ছবি ব্যবহারের চেষ্টা করুন। ব্যবহৃত ছবির সাথে আপনার ব্লগ পোস্টের কোনই মিল নাই এমন ছবি ব্যবহার করা থেকে বিরত থাকুন।

💞 এমন ধরনের পোস্ট করার সিদ্ধান্ত নেন যার পাঠকসংখ্যা অনেক আছে। আপনি আজগুবি কোন বিষয়ে লিখলেই ত আর পাঠক তা পড়বে না। মনে রাখবেন, একজন পাঠক তার মূল্যবান সময় ব্যয় করে আপনার ব্লগটি পড়ছেন।
💞 আপনার ব্লগের নাম ও উদ্দেশ্যের সাথে সামঞ্জস্য রেখে পোস্ট তৈরী করুন। 


 মোট কথা - ব্লগ সাইটে ভিজিটর বাড়াতে নানা রকম কারসাজি করতে হয়। উপরের পরামর্শগুলি মেনে চলার চেষ্টা করুন। এগুলো পরামর্শ আপনার ব্লগে ভিজিটর বাড়াতে সাহায্য করবে। ভিজিটর বাড়ানোর কলাকৌশল নিয়ে আমার পরবর্তী পোস্ট থাকবে, ইনশাল্লাহ। 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন