-

২৫ আগস্ট, ২০১৭

খুব সহজেই ব্লগ সাইট খুলুন সম্পূর্ণ ফ্রি

কিভাবে একটি ওয়েব সাইট খুলবেন?


ব্লগ টিউটোরিয়াল পর্ব-০১ (ব্লগ সাইট তৈরী)

জানতে হলে ভিজিট করুন ওস্তাদ জ্বি
প্রথমেই বলে রাখি একটি ওয়েব সাইট খুলতে যা যা লাগবে-
💢 একটি জি-মেইল কিংবা ই-মেইল এ্যাকাউন্ট দরকার ,
💢 পূর্ব নির্ধারিত ওয়েব সাইটটির নাম ঠিক করে রাখুন,
💢 পূর্ব নির্ধারিত ওয়েব সাইটটির ঠিকানা ঠিক করে নিন (যদি আপনার নির্ধারিত ঠিকানার ওয়েব সাইট পূর্বেই কেউ ব্যবহার করে ফেলে তবে আরো দু-একটি ঠিকানা আপনে আগেই ঠিক করে রাখুন যাতে করে সেই সময় আপনে পেরেশানিতে না পড়েন। কারন, এই ঠিকানাই হচ্ছে আপনার ওয়েব এ্যাড্রেস যার সাহায্যে মানুষ আপনার ওয়েবটিকে চিনবে।
💢 আপনার পূর্ব প্রস্ততি প্রায় শেষ। এখন আপনাকে পূর্ব প্রস্ততি হিসাবে যা করতে হবে তা হলো একটি প্লাটফর্ম নির্বাচন করা। অর্থাৎ কোন প্লাটফর্মের অধীনে আপনি আপনার ফ্রি ব্লগ সাইটটি খুলতে চান তা পূর্বেই ভেবে রাখুন। আমি এখানে কিছু ফ্রি এবং জনপ্রিয়তা অর্জন করেছে এমন কিছু প্লাটফর্মের নাম দিচ্ছি আপনি ইচ্ছে করলে এখান থেকেই প্লাটফর্ম নির্ধারণ করে নিতে পারেন। যেমন ধরুন- blogspot, wordpress, wix, weebly ইত্যাদি।  আমি অবশ্য আপনাদের blogspot দিয়ে উদাহরণ দিব। কারণ এটি google এর নিজস্ব প্লাটফর্ম এবং বেশ জনপ্রিয়। এবার তাহলে মূল কাজ শুরু করা যাক। আপনি নিচের পদক্ষেপগুলি ধাপে ধাপে অনুসরণ করুন-

১) আপনার এ্যাকাউন্টটি লগ ইন করা না থাকলে এখান থেকে লগ ইন করুন।
২) গুগলের সার্চ বক্সে লিখুন Create a blog in blogspot অথবা এখানে ক্লিক করুন- 
৩) এবার নিচের চিত্রের ন্যায় একটি পাতা আসবে-

৪) এবার শিরোনাম বা Blog Title বক্সে আপনার কাঙ্খিত ব্লগের নাম লিখুন।

৫) ঠিকানা বা Address বক্সে াপনার পূর্ব পরিকল্পিত ঠিকানা বসান। যদি দেখেন আপনার দেয়া ঠিকানা Available নেই তবে অন্য কোন ঠিকানা দিয়ে চেষ্টা করুন। এক সময় আপনার দেয়া ঠিকানাকে তারা Available দেখাবে।
৬) এবার নিচের দিকে দেখুন গুগুলের দেয়া কিছু টেম্পলেট এর ছবি প্রদর্শিত হচ্ছে। এখান থেকে আপাতত যে কোন একটি টেম্পলেট নির্বাচন করে নিন। পরবর্তীতে আপনে আপনার পছন্দমত টেম্পলেট বদল করতে পারবেন। 
৭) এবার ব্লগ তৈরী করুন বা create blog এ ক্লিক করুন। ব্যস, তৈরী হয়ে গেল আপনার নিজস্ব ব্লগ সাইট। 

বিঃদ্রঃ ব্লগ তৈরীর পর পরই আপনার ব্লগ কিন্ত দেখাবে না। আপনে যা দেখছেন সেটি আপনার ব্লগের ড্যাশ বোর্ড বা নিয়ন্ত্রন বোর্ড। এখান থেকে লে-আউট সিলেক্ট করে ভিউ ব্লগ এ ক্লিক করুন তবেই আপনার ব্লগটিকে দেখতে পারবেন। 


ড্যাশ বোর্ড বা নিয়ন্ত্রন বোর্ড সংক্রান্ত পোস্ট পরবর্তীতে দিব, ইনশাল্লাহ। সবাই ভাল থাকবেন। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন